তোমায় আমি দিনে-রাতে
আর কত বল ভাবব?
লিখব বল উলট-পালট
কতশত আর কাব্য?


দুপুর-বিকেল,সকাল-সাঝে,
মন খারাপে,রাগে-লাজে,
একলা বসে,ভীড়ের মাঝে,
অলস সময়,হাজার কাজে,
স্বপ্নে কিংবা বুকের ভাজে,
ছন্নছাড়া,ভালো সাজে,
দাসত্ব বা আমার রাজে,
পেরোনো দিন কিংবা“আজ’এ”-
আর কত বল ডাকব?
কাছে ‘আসতে’ সাধব?


এবার এসে দাও গো ধরা,
তৃষ্ণা মেটাও,বুকে খরা,
স্থবিড় আমায় দাও গো নাড়া,
শুন্য লাগে তোমায় ছাড়া,
যদি ডাকে না দাও সাড়া,
হারিয়ে হুশ,গেলে মারা,
ভাবছ দূরে রাখবো?
কষ্ট পেয়ে কাদব?


তথন তোমায় ‘উকি’ দিয়ে
আড়াল হতে দেখব।
আকাশ পানে একটু চেও,
মেঘ সাজিয়ে আকব।
নিশুতি রাতে কানটা পেত
শুনবে আমি ডাকব।
ভুলে গিয়ে সকল হেলা,
তোমার মাঝেই থাকবো।