আমি মিথ্যা,তুমি সত্য,
তুমি সাধু,আমি কথ্য।
আমি জন্ম,তুমি মৃত্যু,
তুমি মালিক,আমি ভৃত্য।


আমি ঘর,তুমি পর,
তুমি সাহস,আমি ডর।
আমি অস্র,তুমি ফুল,
তুমি মোহনা,আমি কূল।


আমি মৃত,তুমি জ্যান্ত,
তুমি গতিময়,আমি ক্লান্ত।
আমি শব্দ,তুমি স্তব্ধ,
তুমি পুরাতন,আমি সদ্য।


আমি কর্কশ,তুমি মায়া,
তুমি দেহ,আমি ছায়া।
আমি উত্তাল,তুমি চুপ,
তুমি নিস্বাস,আমি বুক।


তুমি আধার,আমি আলো,
আমি খারাপ,তুমি ভালো।
তুমি কান্না,আমি কারন,
আমি রাজী,তুমি বারন।


তুমি পৃথিবী,আমি সৌ্র,
আমি কৃষ্ণ,তুমি গৌড়।
তুমি অনেক,আমি অল্প,
আমি প্রবন্ধ,তুমি গল্প।


তুমি প্রেম,আমি ভাঙ্গা,
আমি তিমির,তুমি রাঙ্গা।
তুমি বর্ষা,আমি খরা,
আমি নষ্ট,তুমি গড়া।


আমি সস্তা,তুমি দামি,
আমি তুমি,তুমি আমি।