হরিনাক্ষী
--------------------
এ ইউ সোহান


হরিনাক্ষী ঐ নিটোল মনোহারি সাজে
ঐ মায়া রুপ বিবসন আননে কি চাও? গালসিতে চাগা একি?একি চাগা যৌবন কম্পন?
নাকি ঐ পুষ্পকোরকে মৌছির সকাম হর্ষ চুমু
নাকি ঐ নিবিড় বসন্তের উত্তাল চিত্তের সকাতর সংকেত ।


হরিণাক্ষী ঐ নিটোল মনোহারী সাজে
ঐ নিলাম্বীর কোনে কি গো তুমি দর্শাও?
আঁখি কোনে চাপা একি?একি বসন্তরেই বন্ধন?
নাকি তোমা তনুদেহে চন্দন ঘ্রানে ঐ সকাম ছোঁয়া
নাকি ঐ প্রজাপতির স্বাধীনে স্বাধীন আঁখি জল ।


হরিণাক্ষী ঐ নিটোল মনোহারি সাজে
ঐ চিবুক লহড়িতে কি ভেবে চমকাও?
চিবুক গতরে একি? একি কারো পরশী কম্পন?
নাকি প্রসুন কাননে কোন এক পাখির ভনিতা
নাকি কারো পরশের অধিক আগ্রহে বিক্ষুদ্ব ঝংকার ।


হরিনাক্ষী ঐ নিটোল মনোহারি সাজে
ঐ সমধুর কন্ঠে,কি সুর বাজাও?
সুরের বন্ধনে একি,?একি আর্ফিয়াসের মুলধন ?
নাকি বেলা অবেলার কোন ক্ষুদ্র ক্ষণিকের সুর
না কি কোন এক বিকেলে বিরামহীন ঘুঘুর বোলে তোমা সখা ॥


হরিনাক্ষী ঐ নিটোল মনোহারী সাজে
চরনের নুপুর কি সুরে বাজাও?
সুরের অন্তরে একি? একি হর্ষের মায়া বন্ধন
নাকি নিহারিকা পিষে কারো ভনিতার গল্প ভূলা
নাকি ঘুমন্ত ফুলকে জাগ্রত করা তোমা কৌশল ।