"আজ সকালে নিহারীকাকে একটা চিঠি দিলাম
আমার রক্ত বর্ণের খামে,
লেখা ছিলো এক অবেলার কথা
আরো ছিলো---
নিম পাতার একটা তিঁতে চুমু
কাঠ ঠোঁকরার ঠোঁকরানো এক চিলতে দুখের কথা ॥


আজ সকালে নিহারীকাকে একটা চিঠি দিলাম
মোহানীয় বুলি রসে,
লেখা ছিলো এক সমাপ্তী কথা
আরো ছিলো---
কয়েকটি নীলপদ্মের কথা
শীতের পত্রের ঝড়া কয়েকটি সবুজ পাতার গান ॥


আজ সকালে নিহারীকাকে একটা চিঠি দিলাম
ঘাসের চোখের জলে লিখা ছিলো,
লিখা ছিলো এক ফাগুনের গান
আরো ছিলো---
আগুনো পোড়ানো কাঠের গল্প
কপোতীর সুরে ঐ বসন্তের মোহনীয় সময়ের সূর ॥