আজকে ধূসর ছায়াটা বারবার বিবেকে কন্দল তুলে
আর বলে,
আমি নাকি অনিবার হাঁটছি---
ক্ষনস্থায়ী নিহারীকার মোহে,
অমনিশা যেনে ও অমনিশার মোহে,
নৃত্যহীন এক রাজসারসের মোহে,
কিন্তু না---
আমি ও তো চাইছি--
সমাপ্তীর বুকে সমাপ্তী একে দিতে,
নিহারীকার বুকে দিনের প্রদীপ ঢেলে দিতে,
আমার পাঁচটি নীল পদ্ম আমারি কাছে রেখে দিতে,
কিন্তু ধূসর ছায়া বলে---
পারবেনা তুমি,
কারণ---
আস্তে আস্তে পৃথিবী গিলে খাচ্ছে তোমাদের,
তোমাদের বুকে এঁকে দিচ্ছে  কলংকের একটা "ধূসর ছায়া" ॥