আঁটসাঁট বাঁধা দুঃখ গুলোকে উড়িয়ে দিয়েছি সিগারেটের ধোঁয়ায়,
খোদাই করা সপ্ন গুলো পেয়েছে
সবুজের সন্ধান,
বর্বর মস্তিস্ক আর আক্রান্ত মস্তিস্ক কুকড়িয়ে কুকড়িয়ে কাঁদছে ।
আমি মুক্ত!
আমি মুক্ত!!
আমি মুক্ত!!!
আমার---
ছানাবড়া চোখে মিলেছে আজ মুক্তির সন্ধান,
আধো শ্বাসরুদ্ধ মানবের স্বাধীন নিশ্বাস,
প্রাপ্তি-অপ্রাপ্তির হিসাবের খাতা ॥
আরো মিলেছে---
জীবনের ঘূর্ণিঝড় থেকে মুখ পেড়ানোর পালা আর----
"একটা মুক্তির পথ" ॥