আমার আষ্টেপৃষ্ঠে আজ জন্ম নিলো এক দ্রোহী স্লোগান---
তোমার সম্রাজ্যের প্রাসাদ ভাঙতে চায় ।
তোমার অনিহার প্রতি--
তীন্ক্ষ ত্রিমাত্রিক ত্রিশূল গড়তে চায়
কল্পনার আশ্রমের আদলে গড়তে চায়
সবুজ পথের দ্রোহী স্লোগান ।
আসবে না তুমি?? আসবে না??
আঁটি বাধাঁ ধানের মতো তোমার সপ্নগুলো বেধেঁ রেখেছি---
আমার বুকে,
আমার আষ্টেপৃষ্ঠের জলপাত্রে, প্রাসাদের ভয়ার্ত কোনে ও গড়ে তুলেছি তোমাকে পাওয়ার---
দ্রোহী স্লোগান.'!!! ॥