চোখ ছুটে যায় দূরে কোন এক রাজসারসের মোহে
মেদীনির ঐ মেদুর বুকে ফুলে উঠে নিশিতের বাসি ফেন
যেন ঐ রাজসারসের শীত দেহে মৃদু মায়া আমায় বলেন-
গোধূলিসারস দেখ; ফুলে গেছি যে তোমায় না পাবার দ্রোহে
নির্জন মন আমার পল্লব ঝড়া বনে ঘুরে ঘুরে শুধু কহে;
মাকড়সার জাল আজ বুনেছি এক মত্ত কুর্শির সুখ বুকে
আমি গোধূলিসারস পারবো কি আনতে প্রসাদ প্রাসাদে ঢুকে?
রাখালের সম্মুখেই বলদ মেরে আনবো তোমায় যতো সহে


নবান্নের ধানে ধানে দেখবো রাজসারসের নৃত্যের গান
আমি ও নাচবো সে সাথে আরো থাকবে সোনারূপী ঐ ধানের ছড়া
আবার যে কবি হয়ে দেখবো সোনা ধানের ঐ এলোচুল নড়া,
তখনি বাতাসের ঐ মৃদু সুরে জুড়িয়ে যাবে বিশীর্ণ প্রান
দেখবো যে সকরুণ প্রাণে ঐ রাজসারসের বুকে কুহেলিকা নিশ্চুপে ঝড়া
আরো দেখবো প্রাণ খুলে মেঘ-ধূসরী শাড়ী পড়া ঐ গোধূলি পাড়া ॥