(উৎসর্গ:প্রিয় বন্ধু ‪#‎ বর্ণালীকে‬)


তবে শুনো বর্ণালী--
তোমার মতো আমার সুরে মধুর সুর বাজেনি;
বেজেছে প্রণয় বীণার সুর ।
নিষ্ঠুর সপ্নগুলো আমায় গিলে আবার আমায়-ই দিয়েছিলো নিষ্ঠুর সান্তনা ।
আমার সোনালী জোয়ারে গড়ে উঠেছিলো
দাবানলের প্রাসাদ ।
তোমার মতো আমি বকের শুভ্র ছায়া পাইনি;
আমি পেয়েছি অমনিশার কালো ছায়া ।
আমি পেয়েছি--
দুরাশার রঙিন কলস; যেখানে জম্ম নেয় দুরাশা,
আবার দুরাশা -দুরাশা কান্না করে দুরাশার-ই মৃত্যু হয় ।
আরো জানতে চাও বর্ণালী--??
এক ইতিহাস থেকে আমার প্রস্থান?
কিংবা ইতিহাসকে চিবিয়ে সুখের কৈশল খোজা?
তবে শুনো বর্ণালী...


               (চলবে)