(উৎসর্গ:প্রিয় বন্ধু ‪#‎বর্ণালীকে)


তবে শুনো বর্ণালী--
তোমার লাবন্য দেহ যখন ঝল-ঝল করে জ্বলেছে;
আমার ক্ষতবিক্ষত দেহ তখন ছল-ছল করে কেঁদেছে,
তুমি যেখানে পেয়েছো বিজয়ের সম্বর্ধনা
আমি ছিলাম সেখানে অশ্রুহীন চোখে নিরব দর্শক ।
কাঁদতে গিয়ে পেলাম পৃথিবীর পদাঘাত;আর
হাসতে গিয়ে পেলাম নিস্তব্দ দীর্ঘশ্বাস ।
তুমি যেখানে পেয়ছো সুখের মত্ততার পেয়ালা
আমি পেয়েছি--
এক গুচ্ছ পত্রঝড়া সরলতা ভরা বৃক্ষ,
দুখের কাঁকগুলো তাড়াতে গিয়ে পেলাম;পাহাড় সমান দুখের থাবা ,
আরো পেলাম দুখে ভরা ডাইনীর মায়া কান্না ।
আরো জানতে চাও বর্ণালী ??
অন্ধকারের মাঝে উদ্ভাসিত প্রদিপের কথা??
বসন্তের চাগা সবুজ বৃক্ষের কথা??
তবে শুনো বর্ণালী....
              (চলবে)