(উৎসর্গ:প্রিয় বন্ধু বর্ণালীকে)


তবে শুনো বর্ণালী--
তুমি যেখানে গেঁথেছিলে অহর্নিশ ধিক্কার;
সেখানে আমার অবৈধ চুম্বনে কেঁপেছিলো ক্ষনস্থায়ীর শরীর,
তুমি যেখানে গড়েছিলে অনন্ত প্রতিক্ষার প্রাসাদ
সেখানেইতো আমার মৃত্যু!!!
বর্ণালী,
তোমার মতো আমার তর্জানো চিৎকার ছিলোনা;
আমার ছিলো ভ্রষ্ট ক্ষীন চিৎকার ।
তুমি কেঁদেছো কেঁদেছে এক পৃথিবী
আর আমি কেঁদেছি কাঁদেনি কেউ!!!
তুমি যেখানে পেয়েছো ধ্রুবতার প্রতিবাদ
আমি পেয়েছি--
অলস সপ্নে ঘেরা নিষ্পল প্রতিবাদ,
একটি ঘাস ফড়িং এর পদাঘাত
আরো পেলাম,
তোমার ছারপোকার ভয়ার্তে আমার কন্ঠস্বর ।
আরো জানতে চাও বর্ণালী??
অলস সপ্ন ঘেরা এক মানবের দুখের স্লোগান??
বিপল আত্নার ঘুছানো পথের প্রতিবাদ??
তবে শুনো বর্ণালী--
               (চলবে)