কেউ কেউ আমাকে পলাতকা বলে
আবার কেউ কেউ-
আমাকে তর্জমা করতে গিয়ে একদম মুক ।
আমি নাকি শতরূপী,
মেঘে ঢাকা ছলনার আকাশ-
কখন বৃষ্টি হয়ে নামবো ,
আবার কখন মেঘের বুক ছিড়ে সূর্যের হাসি হয়ে ফুটবো ,
বুঝবার অবকাশ নেই ।
তবে আমি কে?
কি চাই আমি??


কেউ কেউ আমাকে প্রেম বিলাসিনী বলে
আবার কেউ কেউ-
দুখ বিলাসিনীর তর্জমা করতে গিয়ে আমার ছায়া পায় ।
আমি নাকি দুখের স্লোগান,
আমি নাকি শতরূপী-
কারো কাছে সেজেছি রোদে পোড়া রাখাল,
দুখ জবানের চোখের পাতা,
বৃত্তের বাহিরে বিলাপহীন এক মানব ।
তবে আমি কে?
কি চাই আমি??


কেউ কেউ আমাকে বিলাপহীন মানব বলে
আবার কেউ কেউ-
আমাকে বিলাপহীন মানবের বেশে ভালোবাসার মুসাফির বলে ।
আমি নাকি পথে পথে ভালোবাসার ছায়া খুঁজি,
দুখের গল্প শুনাই ছলনার সুরে-
মাইক্রোস্কোপে ভালোবাসার অণু পরীক্ষা করার জন্য ।
তবে আমি কে?
কি চাই আমি??