ফিরে এসেছে কি একাত্তর?
তা না হলে কেন এমন--
সিগারেটের ধোঁয়া মিলে যায় ককটেল কিংবা গুলির ধোঁয়ায়
শকুনরা উল্লাসে ফাটে ঘুমহীন জরায়ু ছিঁড়ে
রোগা কাক মানুষের পঁচা মাংস খেয়ে পরিণত হয় হৃষ্টপুষ্ট কাকে ।


ফিরে এসেছে কি একাত্তর?
তা না হলে কেন এমন--
ক্ষমতার লালসায় ভেসে উঠে মদের গেলাস
রক্তের ছায়ায় ভিজে উঠে রক্তাক্ত মোরগ ফুল
পানিতে ভাসা পিঁপিলিকাদের বাঁচার জন্য কেন  এতো আর্তনাদ ।


ফিরে এসেছে কি একাত্তর?
তা না হলে কেন এমন--
পুষ্পের রাজ্যে খুনে মেতেছে তেরছা ডানার শকুনরা
গোপন চত্বরে চলছে রক্তখেকো মানবের ঘৃণ্য মিটিং
সামাজিক রক্তগুলো পরিণত হচ্ছে বিষের নীল রক্তে ।


ফিরে এসেছে কি একাত্তর?
তা না হলে কেন এমন--
সবুজ টিয়ার বুকে জম্মনিচ্ছে এসিডের ক্ষত-বিক্ষত ফোস্কা
ডোরাকাটা মাথাগুলো খামছে ধরছে তাজা মাংস
চক্রের কবলে দ্রোহের বিপ্লবগুলো পরিণত হচ্ছে ধূমায়িত বিপ্লবে ।


ফিরে এসেছে কি একাত্তর?
তা না হলে কেন এমন--
জীবন ঘুরছে,লালসায় ঘুরানো মৃত্যুর পেন্ডুলামে
ইদুর কলে এটে গেছে আমজনতার পেনভেন্ট
বারবার কেন সপ্নের করাত থেমে যাচ্ছে ক্ষমতার লালসায় ॥


      (সংক্ষেপিত)