যুদ্ধ করেছি সেই জীবন সূর্যের প্রথম আলোতে
আজ সূর্যের ক্রম মৃত্যুতে ঝাপসা হয়ে এলো জীবন স্টিমার ।
কিন্তু,
কিন্তু আজো চোখের কোণে টলমল করে স্মৃতির নদী
আজো মনে পড়ছে সেই বিপ্লবের হাজার স্মৃতির কথা
আরো মনে পড়ছে একজন মোবারক আলীর কথা--
তেরো বছরের এই ছোকরাটা একাত্তরের এক রাতে এসেছিলো আমার কাছে
আমি তখন,
মুক্তিযুদ্বের গ্রাম্য একটি দলের কমান্ডার ছিলাম
মোবারক আলী সেদিন রাতে আমার কাছে-
খুলে বলেছিলো তার জীবনের আশ্চর্য্য এক দুখের কথা
খুলে বলেছিলো তার মা,বাবা,বোন হারানোর কথা
খুলে বলেছিলো পাকবাহিনীর বিরুদ্ধে তার একটি দিপ্ত শপথের কথা-
"কসম স্যার হুওরেগো কলিজা খাওন ছাড়া আমি একমুট হুরুম ও মুখে দিমুনা ॥