ইচ্ছে করেই সকালের সোনা রোদ দাঁত একেঁ দিলো
লকলকে শিমের ডগায় ।বন্ধু,যেন-চেনা শত্রু
আনায়াসে ঝরে শিমের নম্র ফুল,
নিবু নিবু করে হূদয়ের নিশ্বাস,
নিরব লজ্জা পায় প্রতিবেশী-পাখিরা,ফুলরা আরো
লজ্জা পায়,ঐ মাচার নিচের ঘাস ।
অথচ সেদিন হৃদয় বাড়িয়ে রোদ ছুয়েছিলো লতা
আর ওযে লতা,সেতো ছুয়েছিলো রোদের নরম ঠোঁট ॥