ভুল করেও যদি একবার তাকাতে,এ আমার চোখের দিকে
দেখতে তুমি আশ্চর্য্য গ্রীষ্মের শুকনো পুকুর
বুকের ছাতি ফেটে কাঁদতে কাঁদতে জলহীন- আজ এ চোখ দুটি ।
আজ এই চতুর বসন্তে এ আমি ভিষন একা
মরিচা ভিড় করা স্মৃতিগুলো শুধু জীর্ণ খাতায়
ভিন্ন স্বাধে বার বার গল্প হয়েই দেয় দেখা ।
আর ওযে সেই-
তোমাকে যে ছুঁয়েছে ও হাত দুটি তো আজ নিরাশ্রয় শামুক
তোমাকে যে ছুঁয়েছে ও ঠোঁট দুটিতো আজ রোগা গোলাপ
তোমাকে যে ছুঁয়েছে ও বুক শুধুতো আজ রাবনের চিতা ॥