মন বাড়িয়ে ছুঁয়ে তোমায়
কাঁদছি দিবা-রাতি,
ক্রমশ যেন প্রাণের মাঝে
জ্বলছে বিষের বাতি ।
সুখের সাগর থমকে গেলো
এক গাঁথা দুখ সঙ্গী হলো
সময় সুতো পাল্টে এলো
হলাম যাযাবর,
চোখ সমুখে দেখছি শুধু
ধুঁ-ধুঁ বালি চর ।
নগ্ন পায়ে হাঁটতে গিয়ে
বিঁধলো বিষের কাঁটা,
নয়তো এখন পক্ষে আমার
উল্টো পথে হাটা ।
মর্মমূলে সুখের পুঁজি
সুখ-তারার ঐ মাঝে খুঁজি
কিন্তু কি যে হলো আজি
লাগছে তুমুল ভয়,
দুখের ঘরে খুঁড়ে -খুঁড়ে
হচ্ছে জীবন ক্ষয় ॥