একদিন কালি হাঞ্জে কুলছুমরে বাঁশঝাড়ের মুড়ায়
ডাইকা আইনা কইলাম-
ওরে সই তরে ছারা তো মোর চোহে ঘুম আহে না
মোর পেরানডারে তর পেরাণের লগে বাইন্ধা লস না!
হেইদিন শরমে চোহের মণি মোর কিচ্ছু কইলো না
পক্ষীরাজার লাহান দৌড় মাইরা গেলো গা ।


হেরপর ভালোবাসা কেমতে হইলো কইতে পারুম না
কুনসুম পেরাণডারে কুলছুমের পেরাণের লগে বানছি তা ও কইতে পারুম না
আস্তে আস্তে বেবাক মিনসে যাইনা গেছে -
কুলছুম মোর -পেরাণের পেরান,চোহের মণি ।


একদিন কুলছুমের বাপজান ও যাইনা গেছে ।
তয়,মোরা ছোটজাত বইলা মোর সাথে শাদী না দিয়া
কুলছুমরে শাদী দিছে রমজান চাচার পুতের লগে ।
তাগো তো চাউল-ডাউলের অভাব নাই
আর,মোর কপালেতো ভগবানের পোড়া লাথি-
দুই বেলা না খাইয়্যা থাহি
আর এক বেলা -
মরিছের পাছায়া চুমা দিয়া পান্তা ভাত গিলি ।


ও ছেলামত এই বেইয়ন্যাআলা আর কান্দিছ না
কুলছুমিতো বাসর রাইতে বিষের বৈয়াম খাইছে
হুনতাছস না বেবাক মিনসে চিল্লায়া কানতাছে
তহন থেইকা আর কান্দি নাই-
কেন কান্দুম?
মোগো প্রেমতে বিষের বৈয়াম চাবায়া খাইছে ॥