বর্ণ-গোত্র ভেদ করে অভিন্ন আমি
নতুন করে নিজেকে তৈরি করছি।


সম্ভব্না অসম্ভবকে দাত কামড়িয়ে
কুড়ে কুড়ে খেতে চাই, কিন্তু
সাধ্যের কাছে তাকে হার মানতেই হয়।
ঘূর্ণি-ঝড়ের মত তীব্র বেগে
অসহ্য য্ন্ত্রনা বয়ে যায় ভিতর-বাহির
পরাজয়ের কালো হাত গলা চেপে বলে
জয় সে তো আমার......।


শুভ্র সকালে বিনম্র মন
আশার আলোর খোজে,
মুখ থুবড়ে পড়ে রয় ডাস্টবিনের আবর্জনায় ।
চারিদিকে মানুষের হাহাকার আর আর্তনাদে
ভারী হয়ে উঠছে আকাশ-বাতাস।
ইতিহাস আর ঐতিহ্য কড়া নাড়ছে দরজায়
মুক্তি দাও আমাকে মুক্তি দাও।