মনের মাঝের কোন এক অস্থিরতা
ভিতর টা হাহাকার আর কিছু কষ্ট।


নিজের সাথে নিজের যুদ্ধ অতঃপর পরাজিত।
হ্যা আজ পরাজিত সৈনিক এর গল্প বলছি
জিতবো বলে যারা একদিন হুংকার ছেড়েছিল
কোথায় তারা,তারা কি আজ ঘুমিয়ে গেছে???


নাকি নতুন যুদ্ধে নামার পরিকল্পনায় নিমগ্ন
কেন তাদের এই স্তদ্ধ্তা???
আমি জানি পরাজিত সৈনিকের সীমাবদ্ধ্তা
জানি না জয়ী সৈনিকের বীরত্বপূর্ণ স্মৃতিকথা।
কারণ আমি পরাজিত,পরাজিত প্রকৃতির কাছে
বাস্তবতার কাছে বড়ই করুণার পাত্র ।


পরাজয়ের ক্লান্তিতে আমি আশাহত
জয়ী সৈনিকের কথা শুনবো বলে আজও
আশার প্রদীপ খুজে ফিরি....................
খুজে পাই না কাংখিত 'বীরসৈনিক'দের
চারিদিকে শুধু পরাজিত সৈনিকের জয়জয়কার
জয়ীরাই যেন পরাজিত.....................।