খিটখিটে মেজাজে মস্তিক্কের রক্তখরণ
কিছুটা পাগলামী প্রলাপ আর অন্তঃদহন
শান্তমনে নিজেই নিজেকে ধিক্কার
অতঃপর বিষাক্ত অবসাদে ক্লান্ত।


মানুষ বড়ই হিংস্র প্রাণী
রাগ-ই হলো তার সর্বনাশা স্বভাব।
সূর্যের প্রখর তাপে বাষ্পীভূত পাথর
মনের সস্বভাবে মন সমুদ্রের কোরাল।


সীমাবদ্ধতা স্রষ্টার শ্রেষ্ঠ দান
মানুষ সে কারনেই মহীয়ান
দিনের শেষে কখনো অবচেতন মনে
ভুল-ত্রুটি নতুন করে বাঁচতে শেখায়।


সময়ের স্রোতে সময় বহমান
অতীতের তিক্ত অভিজ্ঞতার শিক্ষা
মানুষকে মানুষ ভাবতে শেখায়
কেউ ব্যর্থ কেউ স্বার্থক সে শিক্ষায়।


হে মানুষ যদি মানুষ হতে চাও!!
নিজেকে দাড় করাও "বিবেকের কাঠগড়ায়"।।