ভীতু আমড়া কাঠের ঢেঁকি
আশা করতেই যার ভয়
নিরাশাই তার একমাত্র সম্বল
তবু নিরাশাই করে তাকে অবহেলা।।


শেষ করতে গিয়েও শেষ হয় নি
শেষ সে তো অসম্ভব!!!
যার শুরুর-ই ঠিক নেই তার আবার শেষ
ভাঙ্গার ভয়ে স্বপ্ন-ও দেখে নি
না পাওয়ার ভয়ে আজও বলে নি
কি আজব কাহিনী।।


মাথা তার দুর্বিপাক
সব চিন্তাই তাকে নিশ্চিন্ত করে
চিন্তা কেবল "নিশ্চিন্ত" হলো কিভাবে?


নির্ঘুম চোখে ঘুমের ছাপ
শরীরে দুর্বলতার অবয়ব
মনের শক্তিতে হতে চায় সবল
মন-ও তার ঘোর বিপক্ষে
অপেক্ষা শুধু আশার দিনের।


আশা-নিরাশার খেলায় ক্লান্ত সে
শুধু সুদিনের অপেক্ষায় অনিশ্চিত চাহনি
দিনের আলো ফুরিয়ে অন্ধকার
জীবনের শেষ-লগ্নে প্রাপ্তি
তাকে দেয় বিষাক্ত অনুভুতি।