বাতাসে বইছে অশনী সংকেত
মনের দমকা হাওয়ায় কালবৈশাখী ঝড়।
যাওয়া আসার মিছিল পর্ব-ও শেষ
বেছে নিতে হবে জীবনের গল্প


আজ মন ভালো নেই
ব্যাকুল কন্ঠে ক্ষীণস্বরে ক্লান্ত সে।
ভাবনা তাকে বিশ্রাম দেয় নি,ক
সাদা আর কালো গ্রাস করার অপেক্ষায়।


জীবন কে চিনেছে সে ক্ষনেক্ষনে
চিরযৌবনা হজরলব  রূপে,
কখনো শুভ্র কখনো নিকোশ কালো
মায়াময়ীর বিষাক্ততায় অস্পষ্ট।


বয়সের বাঁধা পেরিয়েছে
মনের বাঁধা করেছে আচ্ছ্ন্ন
আষাঢ়ে ঝড়ে উড়ছে নিশান
সপ্ত-ডিঙায় দুলছে স্বপন।।


নিয়মের করাঘাতে উত্তপ্ত আকাশ
নাটাই-হীন ঘুড়ির ব্যর্থ সংগ্রাম
খুজে পায় নাকো ঠিকানা
অনভিঙ্গ সাতারুর কল্পনার জয়
বেঁচে রাখতে চায় সত্য জয়ের তেষ্টা।।