নিবির সে চাহনির নির্লিপ্ত চাওয়া
মুহুর্তে আমাকে করেছিল নির্বাক
শুধু চেয়েছিলাম বুঝিনি
হৃদয়ের সুখে মোড়ানো মুখ-খানি।


দেখতে দেখতে কেটে গেল দু'টি বছর
পথে পথে বাকা চোখের চাহনি
বুঝতে দেয় নি হৃদয়ের অনুভুতি
কাছে কাছে কতবার ভিড়েছে
তার চাহনি ভুলাতে গিয়ে
ভুলে গেছে নিজেকে অদৃষ্টতার চাদরে।


তারপর রংধনুর সাত রং-এ
সাজাতে চেয়েছিলো বাকিটা পথ
সেও তো বুকের পাজর ভাঙ্গা প্রলাপ
হতে দেয় নি দৃষ্টির অগচোর।


বাকি সাত বছরের দাম্ভিকতা
কেড়ে নিয়েছিলো চাঁদের আলো
নিভু নিভু ঝারবাতির সুখ প্রত্যাশায়
বেরেছিল দীর্ঘ্শ্বাস।


আজ তারা পাশা-পাশি
একই ডালে বসা চড়ুই-যুগল
ভাবনার ডানায় রঙিন
চোখ রাঙানো নতুন প্রভাত।


দুজনের পথ এক হয়ে
মনের মাধুর্যে তিক্ত স্মৃতি কাব্য
পাহাড় সম সাহস দিয়েছে
ইচ্ছা হলেই আজ সে কবি
কখনো ছন্দ-মাখা গায়ক।


প্রত্যাশার অবসান
ভবিষ্যত সম্ভাব্য সম্ভবনা
বুকের ভিতর না হারার প্রত্যয়
ক্ষুদ্র আলোর ঝলকানি
পাশাপাশি এক জোড়া শ্বেত পদ্ম।


যুগ-যুগান্তর অফুরন্ত ভালোবাসা
মিলনের সন্ধিক্ষণ
শুরু হলো শেষ না হওয়ার শপথে
এভাবেই থাকতে চায় আজীবন
এ পথের শুরু শেষ না করার আহ্বানে।।