না পাওয়ার বেদনা তবু সয়,
বিচ্ছেদ কখনো মিলনের কথা কয়,
বিরহের মাঝেও সুখ সুপ্ত রয়।


পাওয়ার আনন্দ হয়ে যায় লয়,
যদি থাকে দ্বিধা সংশয়,
পেয়ে হারানোর ভয়।


বিজয়ী হ‌তে কখনো হেরে যেতে হয়,
জয়ী সর্বদা বিজয়ী নয়,
জিতে গিয়েও হতে পারে পরাজয়।


চোখের আড়াল মনের আড়াল নয়,
কিছু মুখ অমলিন হয়,
ছুঁতে পারেনা তায় সর্বগ্রাসী সময়।


কিছু স্বপ্ন পূরণ হবার নয়,
তবুও তা হৃদয়ে অক্ষয়-অব্যয়,
ফুরোবে সেদিন, যেদিন হবে প্রাণক্ষয় ।


কিছু ব্যথা ভুলবার নয়,
দিবা-নিশি জোয়ার ভাটা বয়।
বাড়ে কমে সময় অসময়
দগদগে ক্ষত নিয়ে মানুষ তবু বেঁচে রয়।