ভাগ্য লজ্জায় মানব চক্ষু যখনি,
একাকিত্বর একঘরে আমি,
বধির স্বর্গে কাঁন্নার রাস্তা,
নিজের পর্যবেক্ষণে নিজ আস্থা,
ধনী হওয়ার আশা,
বন্ধুরা যেমন অধিকারের বাসা,
মানব কলা আর তার পরিসর
উৎসাহিত, পরিতৃপ্ত আমার আসর;
নিঃচিহ্ন আমার ভাবনা,
আপনাকে দেখে আমার আনন্দের অবস্থা
ভরতপক্ষীর পর দিন উঠল, আর,
শোকবহ পৃথিবীর প্রার্থনার স্বর্গদ্বার;
মিষ্টি ভালবাসার সম্পদে আমি
রাজার পরিবর্তনে উপেক্ষিত- অর্ন্তযামী।