আমরা স্বাধীন
কোথায় আমরা যাব, পরাধীন মন নিয়ে।
আমাদের রক্তে পরাধীনতা, ছুটি চাই
জ্ঞানী দিন কাটাই বাংলার আড্ডায়
কিন্তু মানবিক প্রয়াস নেই
আজ আমরা স্বাধীন
পরাধীনতার কাছে।
পাছে,
কেউ জানতে পারে তাই
উত্তর আধুনিকতা
স্বাধীনতা দিবস তাই আজ
রক্ত দান, মাংস ভাত, নিছক ছুটির দিন
আন্দামানের রোদন থেকে যায়
আমার স্বাধীনতায়।