মন্দা লেগেছে বাজারে-মাথায় হাত হাজারে,
মন্দা লেগেছে মনে-প্রিয়া তোমার প্রাণে।
জানতে চাইছো মানব চেতনায়
কে আছে তোমার প্রেরণায়।


আশা নিরাশায় ভাবনাহীন মানসিকতা
আগুন হচ্ছে দামে
কিনতে গেলে কিনছ আজ চোখের জল দিয়ে
কি নিয়ে ফিরছো মানবচেতনা বিকিয়ে।


গরীব হৃদয়ে জাগাতে হবে চেতনা
তবু বলি আল্লাহ আমাদের চেতনা।