বৃষ্টি স্নাত তিলোত্তমা কলকাতার নিজের নাম আজ
পাল্টে দিচ্ছে সময়,
বর্ষার বৃষ্টি যেন নেমে এসেছে পৌষ সংক্রান্তিতে
অশনি সংকেত আসছে
আশাহীন সেই চেতনার অবরুদ্ধতা


তবু
এমন দিনেই মনে পরে এলো ভেজা চুলে
তোমায় পেয়েছিলাম জীবনের চেতনায়
এই বৃষ্টি স্নাত দিনে স্পর্শ করেছিলাম
জীবনের রস
রস আর রসায়নের পূর্ণতা দিয়েছিল আমায়
কবিতা লেখার আশ্বাস
পেয়েছি অনেক বৃষ্টি স্নাত দিনে
শুধু তোমার চেতনায়,
আসুক বৃষ্টি তবু জাগব তোমায় নিয়ে
বাচব তোমার অন্তহীন হাসিকে সঙ্গে করে সাড়া জীবন