বন্ধু হতে পারিনি, তবু বন্ধু ভেবেছিস
যা চেয়েছি দিয়েছিস প্রাণ ভরে,
এই আশা, এই ভাবনাগুলোই আমায় বাঁচিয়ে রেখেছে।
অনন্ত এক হিসাবনিকাশহীন নির্ভেজাল আনন্দ,
মুক্ত করেছে এই আনন্দকে।
অনুপ্রেরণা দিয়েছে নব দিগন্তের এক চলমানতাকে
প্রকাশিত হয়েছে কিলবিল করা কীট,
শুধু নতুন করে ভাবনার শেষ পর্বে
নতুন এক ভাবনার শ্রেষ্ঠ অনুপ্রেরণা।
ঐতিহাসিক এক ভাবনা,
ভাবনার অন্তরালে নিদারুণ চেতনা
চেতনার অন্তরালে কিছু না পাওয়া,
পাওয়ার স্নিগ্ধ চেতনা।
আসলে অনুভূতির এক অসীম সীমানায়
প্রকাশিত হয় অস্তিত্বের অনুরোধ
সেই অনুরোধের থেকেই সূচনা হয়
অসীম অন্তরে যাত্রা করার বিশাল ভাবনা।
সেই আনন্দ প্রকাশ করা সম্ভব নয়।
সম্ভব নয়, সেই যাতনার শেষে এক চিলতে হাসি
প্রকাশ করার এক অনুভূতি।
এভাবেই মুক্ত বিহঙ্গ আরও অনেকটা মুক্ত হয়।
জীবনের পথে চলতে থাকা অনুভূতি - ভাবতে থাকে
বন্ধু খোঁজা যায় না হয়ে যায়।


স্বার্থহীন, ভাবনার আড়ালে সহজ সরলভাবে
মুক্ত হয় নতুন ইচ্ছা।
নতুন সে চেতনা।
এক প্রেরণা।
কেবল তবুও আমি তোর বন্ধু হতে পারলাম না।
কারণ আমি অধিকার চেয়েছি,
বন্ধুত্ব নয়।
আসলে বন্ধু হতে পারলে বাকিটুকু পেতাম
তা আজ বুঝি, কিন্তু অনেক দেরি হয়ে গেছে।
আজ তাই ন্যাল ফ্যাক্টর আমার বন্ধুত্ব।
আরও কাজ আমার সাথী।
আর চেতনার বর্হিপ্রকাশ আমার অঙ্গীকার।
ভালো সময়ে আমি ঘুরে দাড়াবোই।
তখনও থাকিস পাশে এইভাবে
মিষ্টি হাসি নিয়ে...


(২)
পিছনে পিছনে হাঁটি।
পাশে হাঁটি না।
দূরে চলে যেতে চাই না
তবু যেতে হয়,
কারণ জীবন তাই বলেছে
আমায়।


শুধু হাসি কটাক্ষ
ইম-ম্যাচিওর হয়ে ওঠা জীবনের ভাবনা,
আমায় ভাবাচ্ছে
তবু আমি আমার মতো চলছি।


(৩)
তুমি আজও সঠিক অ্যাটিচ্যুড কি করে করব
সেই দিকটি দেখানোর চেষ্টা কর।
কারণ এই ভাবে যে চেতনা তৈরি হয়
তা থেকে আমি শিখি।
আমি ছাত্র হতে চাই, শুধু তোমার কাছে
চিরজীবনের
ওগো, আমায় ছাত্র করবে।