(১)
আজ যা হতে পারত, তা হল না
রঙের শোভা যেভাবে ছড়াতে পারত
তা ছড়াল না।
যে ভাবে পূর্ণতা দিতে পারত,
তা দিল না।
তবু আমার মনের বসন্ত ফুটকলাই খেতে চায়।
হাজার নাবিক প্রতিদিন সব গিলে খায়।
আর এগিয়ে চলে অভিসিক্ত লক্ষ্যে
একটু পূর্ণতার জন্য।
না জানা সেই দিনগুলো
হয়তো আসবে,
রং মাখবে।
হোলির মত কিছু একটা হবে
তবে আজ তা হল না।


(২)
আজ রাস্তার কুকুরকে যখন তুমি রং মাখাছিলে
ব্যালকনি থেকে দেখেছি।
দেখেছি রহস্য আবৃত এক সন্ধিক্ষণ
মনে হল আমিও যদি এমন মূক বধির হতাম
তবে আমাকেও লাগাতে।
কিন্তু আমি তো (তোমার ভাষায়) অমানুষ
তাই পারলাম না কিছু।
নতুন এক ভাবনার আড়ালে এগিয়ে চলল
জীবনের আঙিক নতুন আলোতে,
ধীরে ধীরে আস্তে আস্তে।


(৩)
আমরা যে রং মাখি,
বা মাখাই তা কি সত্যই রঙের জন্য
নাকি কেবল নিঁখাদ আনন্দ....
জানি না, কারণ রঙ মাখতে পারে নিপাট মানুষ
মনের রং যখন পরিস্কার হয়
যখন সুন্দর হয় জীবনের চেতনা
তখনই আনন্দ চিরন্তন হয়।
চিরন্তন হয় জীবনের পথে এগিয়ে চলা।
এই রং খুবই সুন্দর তাই প্রয়োজন।
প্রয়োজন নিজেদের অস্তিত্বের জীবন সুন্দর করার।
খুব আস্তে আস্তে, আমাদের নিজেদের মধ্যে।