মা বলে  অঙ্কটা বড়ই স্কোরিং,
আমি বলি এটা শুধুই বোরিং।
মা তুমি কেন অঙ্ককে ভালবাসো
তুমি আমার কাছে এসে বসো।
তুমি সারাদিন কর শুধু কাজ,
এত কাজ করতে নেই কি তোমার লাজ।
মা তুমি বল পড়াশুনো করে বড় হতে
যারা করে দেশের সেবা, সৈন্যদের কথা বলতে –
পারি আমি, তারা কি মহান নয়
মাতৃভূমিকে তারাই কিন্তু বাচায়।


যদি কেও জিগায় মোরে
মা বলতে মেয়েটা কারে চেনেরে,
আমি বলব চিনি দুজনকে, মনে জেগে ওঠে হর্ষ,
মুখে আসে তুমি রূপবর্তী এবং সোনার ভারতবর্ষ।
তুমি বলবে ছোট মুখে বড় কথা,
আমি কোথায় প্রকাশ করি মনের ব্যথা।
যারা অর্থকে আস্বাদন করে
টাকার পিছনে ছুটে মরে,
মুখে না বললেও জানি
তারা শুধু চায় মানি – মানি,
লটস্ অফ্ মানি।
আমি তাদের জিজ্ঞাসা করি ভাল আছ
উত্তর আসে সুখ নেই কি করে বাচব
আমি বলি সুখ আছে আজও।
করো পরের তরে ভেবো না নিজের কথা
দাও এই ঘৃণ্য স্বার্থকে জলাঞ্জলি, মাথা –
ব্যথা করো না অর্থ নিয়ে
সে দেবে, ঘুচাবে তোমার মনের ব্যাথা।