জীবন আর ঐতিহ্যের মাঝে নাগরিক ভাবনা
অস্তিত্ব আর আন্তর্জাতিকতার চেতনা
তবু ক্রন্দন ক্লেশ।


খুব ভাল লাগে -- সৌভাগ্য দুনিয়ার
এখনও অতলান্ত গভীরে ইউরেকা বাংলার
অ.. ঔ, ক ...ঁ বলতে ও লিখতে পারি বেশ।


আমার সৌভাগ্য মা-বাবা বলেছি,
রবীন্দ্র-বঙ্কিম ভালবেসেছি,
তারপর হেঁটেছি বাংলার পথে
বাঙালীর ভালবাসায় ধাক্কা – জয়রথে...
টাকার জোরে ইলিশ পাতুরী ইতিহাস,
মাতৃভাষা ছাড়া মল কালচার পরিহাস।
তবু বিশ্বভাবনায় আলিস মুনরো-রা ভীড় করে
বলে চাকরী পাবে –আমায় আকড়ে ধরে।
ধরব না, পান্তা-পিঁয়াজ-লঙ্কা খেয়ে গ্রাম বানাবো
একলা চল রে – বলে স্বস্তিক চিহ্নে ঘর রাঙাবো।
তারপর লাঙল ও কলম নিয়ে খুঁজব মনের প্রাণ
..শুধু আধ-পেটা বাংলার অবিচ্ছেদ্য টান


এই আমার কপাল এবং
এক অবিচ্ছেদ্য স্বস্তিকা…


...


জীবন আর ঐতিহ্যের মাঝে নাগরিক ভাবনা
অস্তিত্ব আর আন্তর্জাতিকতার চেতনা
তবু ক্রন্দন ক্লেশ।


খুব ভাল লাগে -- সৌভাগ্য দুনিয়ার
এখনও অতলান্ত গভীরে ইউরেকা বাংলার
অ.. ঔ, ক ...ঁ বলতে ও লিখতে পারি বেশ।


আমার সৌভাগ্য মা-বাবা বলেছি,
রবীন্দ্র-বঙ্কিম ভালবেসেছি,
তারপর হেঁটেছি বাংলার পথে
বাঙালীর ভালবাসায় ধাক্কা – জয়রথে...
টাকার জোড়ে ইলিশ পাতুরী ইতিহাস,
মাতৃভাষা ছাড়া মল কালচার পরিহাস।
তবু বিশ্বভাবনায় আলিস মুনরো-রা ভীড় করে
বলে চাকরী পাবে –আমায় আকড়ে ধরে।
ধরব না, পান্তা-পিঁয়াজ-লঙ্কা খেয়ে গ্রাম বানাবো
একলা চল রে – বলে স্বস্তিক চিহ্নে ঘর রাঙাবো।
তারপর লাঙল ও কলম নিয়ে খুঁজব মনের প্রাণ
..শুধু আধ-পেটা বাংলার অবিচ্ছেদ্য টান


এই আমার কপাল এবং
এক অবিচ্ছেদ্য স্বস্তিকা…