নিদারুণ এক ক্ষোভ থেকে
নিজেকে বিদ্ধ করেছে চারটে সূচ দিয়ে।
সূচ নয় এযেন জীবনের অন্তরের অনুভূতি।
এতটাই প্রত্যাশা,
যে সামান্য ভুলচুকে নিজের রক্তাক্ত পাকস্থলী
নিয়ে খেলা করতে হাঁত কাপে না।
কাঁপে না কারণ আজ তাঁর জীবন নেই
মরণ নেই, আছে শুধু জীবনকে জানা।
জানার চেষ্টায তাই মুক্তো বিহঙ্গ পেরিয়ে
অমানবিকতায উড়তে চাওয়া।
শুধু ক্ষণিকের লালসায়
বেঁচে থাকার এক অনুরণন
- ওকে সম্বিত ফিরিয়ে দাও।