সত্য অসত্যে তথাকথিত হিংসা
রক্তাক্ত কর্দমাক্ত আইন
শৃঙ্খলা কোথায়?
হারিয়ে যাওয়া শান্তির মূল চেতনা
মোকাবিলা করতে হবে।
উন্নততর উত্তরণের যে বার্তা
ছড়িয়ে দিতে চেয়েছে যন্ত্র
তা যন্ত্রণার আরেক নাম।
জীবন সংগ্রাম মূল্যবৃদ্ধির ভিড়ে
ওয়াল্ডকাপ ২০১৪, আই পি এল ২০১৪
ভুলিয়ে দেয় দুঃখ।
বিনোদন করে তোমার আমার স্বপ্নের।
স্বপ্ন দেখি বলে বেচে আছি
রোজ হাটাচলা করি।
ভাবতে থাকি বসে এরপর কি হবে।
কি আসবে জীবন চেতনার।
অনুচেতনায় ধরা দেয় সেই বাণী
চরৈবতি... চরৈবতি
কিন্তু এই সবের থেকে মুক্তি চাই।
বাচতে চাই নতুন চলার পথে
কিছু বলার পথে।
আসতে চাই নবারুণ আঙ্গিনায়।
বলতে চাই এই যুগ সবার।
কিন্তু ৮৪ কোটি নিম্নবিত্ত।
সুযোগ নিচ্ছে বাকীরা।
মোট বলছে ১.৩০ কোটি...
সমীক্ষার প্রশ্ন নয়, প্রশ্ন মানুষের
হৃদয়ের চাপ অনুভব করি।
অনুভব করি অনুভূতি।
তাই বাচতে চাই আমি
যেতে চাই বলে, আদিম হতে চাই
ফিরে যেতে চাই কল্যাণে
মা-মাটি মানুষের
স্নিগ্ধ সবুজের মাঝে মরতে
চাই আলোর উত্তরণে।
শক্তির পরিবেশনে
বাঁচতে চাই।
সাম্যবাদী পশুর সাথে অট্টালিকার নয়
অরণ্যে রোদন করব আমি।
অনুভূতি আর ভাষা শালিনতা
দরকার নেই।
খাদ্য আর খাদকের নোংরা যুদ্ধ
বাঁচার জন্য লড়াই
এবং ডারউইন সাহেবের অভ্যুত্থান
হোক।
আধিপত্য বিস্তার আত্মগরিমার
আসুর
নতুন কালো সূর্য।


কালো সূর্যের পথ ধরে হেটে
হয়তো সূর্য হবে চাঁদ
তখন আমরা খুজবো নতুন
রুচিশীল সূর্য।


যে সূর্যের খোজ মিলবে
আমার তোমার মনের গভীরে
খুজে দেখো
বন্ধু....