আমি নিজে অকালকুষন্ড
তাই নিজের ছবি তুলতে চাই না।
তুলতে চাই না আরও অনেক কিছু
যেমন সে যা যা ভালবাসত
তাই করতে চাই না।
খাই না মাংস।
ত্যাগ করতে চাই।
তবু প্রতি রাতে ঘুম আসে না।
মাথা ধরে যায়
ভুলতে চাই।
ভুলতে পারি না।
এক অসহ্য কান্না,
ভিজিয়ে দেয় বালিশ
তবু ঘুরে দাড়াই।
রোগ সকালে ভাবি
আজকের দিনটা আমার
শুধু আমার।
শুধু নতুন একক্ষেত্র তৈরি হবে
তৈরি হবে অনিশ্চিত এক দূর্গ।
যেখানে আমি করব না কারওর জন্য অপেক্ষা।
আসলে যা আমরা পাই না
তাই তো আমাদের গ্রাস করে প্রতি দিন।


অনেক স্বপ্ন দেখেছি তাই নতুন করে দেখতে পাই না
আলোর দিশা।
যে দিশাতে হেঁটেছি, সবাই সেখানে ছেড়ে চলে গেল রাজনীতিতে
মনুষ্যত্ব সেখানে বিবেকহীন ভবিষ্যত
অস্তিত্ব সেখানে অসহায়।
জানি, যে ভাবে এই জীবন চলছে
তাতে ক্ষুব্ধ হয়েছে ভাবনার বেড়াজাল।
অস্তিত্বের আদর্শ। তবু এ লড়াই চলবে।
তোমরা যা ভাবছ তাই হবে না
যা সত্য, যা ধর্ম, তাই প্রতিষ্ঠিত হবে
খুব সহজে।
যে সহজ পথ বেয়ে
আমি এসেছি
তোমার আসবে সে পথে
মানবিকতার মনুষ্যত্বের বিকাশে..
এক মহান ধর্ম, বিশ্বমানব ধর্মকে প্রতিষ্ঠা করবে বলে