বৃষ্টির শহরকে তুমি চিনেছো বলেই আজো আস্থা আছে
নীরার অন্তরে তুমি বৃষ্টির চেতনা, তাই ভরসা থাকে।
দিগন্তরেখা পেরিয়ে আসছে সেই জলকণার ঘ্রাণ
নীরা আজো কী তুমি করো প্রজাপতির মতন আনচান....
জানি না কেন সেই পুরুষালি তেজ আজও আমার উদ্দীপনা
নীরার অনুভূতি আমি বুঝি না, বৃষ্টি তাই আমার চোখে পেল না।
জমছে তা যুগ যুগ ধরে নীরার চোখে
মেঘ জল ঝড়বে নীড়ার স্তন পেরিয়ে আমার বুকে।
বুকের মধ্যে দুটি ঘর – অনুভূতি আর অনুচেতনা
আমাদের চেতনা নেই, তাই বুঝি না নীরার বৃষ্টি প্রেরণা।


শুধু দুঃখ নয়, এ অনন্য স্নান সকলের নিউরনে প্রবেশ করেনি
হিসাব নেই তাই ভাবনায় আজও নিজেকে অর্ধনারীশ্বর ভাবিনি।
ওসব নাকি খারাপ যৌনতার অঙ্গ
সাধারণ তাই দিতে চাই না- ওতে সঙ্গ।
আসলে আমরা করি কিন্তু জটিলতা ভয় পাই,
তাই হয়তো মেকি গ্লিসারিন আধুনিকতায় আধুনিক হতে চাই...