খুব জোড়ে ছুটছে গাড়ি
পাশ কাটাচ্ছে অনেক বাধা
পথের ধারে গাছের পাতা
সবুজ বোরো, সুদূর মাঠটা।


কিন্তু এই পক্ষীরাজও থামে
বিশ্রাম নেয়।
গরমে ঘাম ঝড়ে
আর তাই হাত পাখা উকি মারে গাড়িতে।
সেই নির্জিব পাখাও কথা বলে
ধীরে ধীরে প্রাণ পায় পাখা
হাত পাখা
আমার মতো,
দরকারে মনে পরে আধুনিকতার
আস্তে আস্তে প্রাণ পায়
যেন জ্বলে উঠছে দীপক, গোধূলির তুলসীমঞ্চে