কর্পোরেট ভালবাসার কমিন্টমেন্ট


মাঝরাতের দহন কি বুঝবে তুমি?পিঠের নিচের বিছানাটা জানে যন্ত্রনায় ছটফটানো পুরূষের ভয়াবহ রুপ!
আলপিনের মতো বিঁধে থাকে আফসোস, প্রেম কিংবা হারিয়ে যাওয়া কোনো কবিতার খাতা!
বিষদাতভাঙ্গা সাপের ফোঁসফোঁসানি; কারো নির্মম নিষ্ঠুরতায় ছুড়ে ফেলা প্রণয়।
অশান্ত মনের বিদ্রোহ, তীব্র প্রতিবাদ তুমি অব্দি পৌছায় না; হয়তো পৌছায়! সেটা তুমি বুঝো না? গিভ & টেকের কর্পোরেট কমিটমেন্ট সুতীব্র পবিত্র অনুভূতিকে গিলে খায়!


ভালোবাসা? সে তো অবহেলিত এক প্রাণী, বিলুপ্তির পথে। সে দু'শ বছর অতিক্রান্ত।
পিচঢালা পথ আর কংক্রিট সমেত ওয়াল সবখানে সবুজাভ অথচ সবকিছুকে আগাছা পরগাছা মনে হয়; তুমি শিখর উপরে ফেলেছ।।


আমি মুক্তি চাই হলুদ আলো, যেখানে নিজেকেই নিজের অচেনামত লাগে।
সেদিন তোমায় মেরুন রংয়ের শাড়িতে আচ্ছা লাগছিল- তুমি একহাতে শাড়ির আচল টেনে রেখেছিল- গুটিপায়ে এগিয়ে যাচ্ছ শহুরে ঝিলের দিকে হয়ত ও-পাড়ে তোমার প্রিয়তম অপেক্ষারত।
ডানেবামে একটুও তাকাও নি। আমি ওখানটায় খানিক দাড়িয়ে অপলক চেয়েছি-
অবশ্য তোমার পিছুপিছু একটু এগিয়ে যেতে মন চেয়েছিল; হটাৎ বিজন ঘুঘুর ডাকে হুশ ফিরেছিল অগত্য পিছু হটা।
নয়ত সেদিন, জানি কি কেলেংকারীটাই না হত! কিবা ভাবতে তুমি??


যে অধিকার প্রতিষ্ঠা করতে পারিনি সময়ে, অসময়ে তা করতে যাওয়া বড্ড বোকামি।
তুমি মিলিয়ে গেলে অথবা প্রেমিকের বাহুবন্ধনে আবদ্ধ আর আমি!! আমি চোরাগলির পথ ধরে ক্ষানিকটা -
তারপর সিটি সার্ভিস বাসে করে মুখে নিলিপ্ত হাসি নিয়ে আপন কক্ষপথে।
আসলে ভালবাসা এমনি অনুভব করা যায় তাহা বোধহয় স্পর্শের বস্তু নয়।