অনিঃশেষ ভালবাসা ও আমার ছায়া সঙ্গী"


আমার ভাবনা আর ইচ্ছাগুলো ভংগ্নাংশ হলেও খুব শর্তহীন ভাবে উৎকীর্ণ আমার প্রেমে ।
প্রেম আমাকে আচ্ছন্ন করে রাখে বটে। যখন আমি কারো সাথে থাকি -অথবা প্রেমে থাকি।
অবশ্য একা থাকলেও প্রেমে থাকি।
কারন প্রেম আমাকে স্রষ্টার সাথে, সৃষ্টির সাথে, এমনকি প্রকৃতির সাথে একাকার করে রাখে।
তাছাড়া প্রেমের ক্ষেত্রে সব সংযোজন মানিয়ে যায়নি সকল সময় ।
শালিক গড়তে হয়েছে নদী আর নদী আঁকতে পেয়েছি পাথর। আর সমকাল, যুদ্ধবিগ্রহ, রোগশোক, দখল-দারিত্ব, ও বেলায় ফুরিয়ে যাওয়া ডাল-ভাত। জীবনকে হজম করতে হয়েছে হাজার বেদনার কাঁটায় ।
তবু কীভাবে কখন যে মাথায় ঢুকে গিয়েছিল এক জীবনের প্রেম। হায় প্রেম!
------সবকিছু আছে এখানে-
এমনকি একান্ত আপনার ব্যাক্তিগত মানুষটিও ,
তবু কি যেন শূন্যতা ভয়াল আগুনে
কে জানে কোথায় সমস্ত সুখ দিনমান!! পোড়ে ।-‐-----


প্রেম যদি অনির্বচনীয় অনুভব হয়ে থাকে , তা হলে সে অনুভব কেমন করে ব্যাখা করি ?
শুধু বলতে পারি এক তমসাচ্ছন্ন রহস্যের কুয়াশার ভিতর দিয়ে হেঁটে চলেছি গত কয়েক শ বছর ।
কাউকে খুঁজি, সে কি  মুক্তি? না কি আশালতার প্রতীকে কোন সর্বনাশা সুন্দর? ঠিক জানি না ।
সংসার, সন্তান, সমাজ,রাজনীতি কিংবা শিল্প এসব কিছুই বোধ করি ওই প্রেম নামক অগ্নির শিখা - যাকে আমি সেচ্ছায় সঙ্গী করেছি।


আমার জীবনের প্রথম বা দ্বিতীয় বলে কেউ নেই। সবার প্রেম নারী পুরুষ অনেকেই আমার হাত ধরে আজকের এই দিনে যার কাছে নিয়ে গিয়েছিল সে হল-
আমার নিজের অবয়ব।
যার হাত ধরে দীর্ঘ পথ চলা, দীর্ঘ কথা বলা, কান্নার রোল তুলে যার দীর্ঘ কাঁধ ভাসিয়ে দেওয়া ।
এমন ই হাজার গল্প, রাগ, দুঃখ, ক্ষোভ, অভিমান- ভাললাগা, ভালবাসা, হতাশা আর আশাভঙ্গের দীর্ঘ যাপিত কালের আর্তনাদ বিহীন বিদ্রোহ।
অতলান্তিক মনের সাথে পারিপার্শিক জীবনের মূল্যায়ন করার চেষ্টা যে কারো জন্য রীতিমতো দুঃসাধ্য এবং খানিকটা বিব্রতকর।
কারণ,অন্যকে এবং সেই সাথে নিজেকে জানা ও বুঝতে পারা সামান্য ব্যাপার নয় ।
তবু এ বিষয়ে বলতে গিয়ে আলোড়িত হয়ে কিছু অভিব্যক্তির প্রকাশ ঘটেই-
যা শুধু অভিজ্ঞতার নির্যাস মাত্র নয়।
বরং আলোকময় পরম অবশেষটুকু মানুষের যাত্রার সাথে কালের মাত্রা মিশিয়ে এক উপলব্ধির জমিন সৃষ্টি করে- সেখানে আমার চৈতন্যের বিহারই হয়তো আমার প্রেম, আমার ভালবাসা।
কখনোতো শুধুই অপসৃয়মান ছায়ার মতো একটি অনুভব, উপলব্ধি ।


নিজের অবয়বের সাথে এক জীবনে কতোটা প্রেম করতে পেরেছি -তাও জানি না ।
তবে এতগুলো বছরের দীর্ঘ পথ পরিক্রমা শেষে হিসেব কষে দেখেছি -
আমার বেদনা, সফলতা-ব্যর্থতা, গৌরব-অক্ষমতার সর্বশেষ আশ্রয় নিতান্ত সে অবয়ব খানা অথবা আমি একান্ত নিজেই।
আমার প্রেম বারবার আমাকে তার কাছে নিয়ে গেছে।বুকের গভীরে যখন কোন পবিত্র অনুভূতি, অপার্থিব কিংবা বেদনার বিষ ঝরতে থাকে আমি তার কাছেই আত্মসমর্পণ করি।
আমার জন্য  চেনা - অচেনা সমস্ত দুয়ার বন্ধ হয়ে গেলে একমাত্র সেই তার উদার আহ্বানে কাছে টেনে নেয়। আমার মধ্যে সাহসের সঞ্চার ঘটায় আর বেদনানন্দের শিহরণে বুকে চেপে ধরে রাখে।
মানুষের মানবিক মূল্যবোধের অবক্ষয়, মেকীর পেছনে প্রাণান্তকর ছুটে চলা মানুষের সান্নিধ্য।
মানুষের মিথ্যা প্রতিশুতি, ফায়দা হাসিলের চেষ্টা, মেকী আস্ফালন এবং এসবের প্রতিকার হীনতার কষ্টে যখন ভেঙ্গে পড়ি, দেখি শিশুর মতো আমাকে আগলে রাখতে দু'হাত বাড়িয়ে দিয়েছে আমার অবয়ব।
এ কারণেই আমি একলা হয়েও সংখ্যাগড়িষ্ঠ।
হিসেবের নিক্তিতে সবসময় সে আমার চেয়ে এগিয়েই থাকে প্রতিনিয়ত। তোমাকে অনেক অনেক  অভিনন্দন প্রিয় ! উনচল্লিশ বছর সফলভাবে আমাকে নিয়ে পথ চলার জন্য ।
সূর্যের আয়ু হোক তোমার । অনিঃশেষ ভালবাসা আর আদর তোমাকে।