ভালবাসার রাত্রি যখন কালো হয়"


রাত যত গভীরতা নিয়ে এগুয়, আমি যেন কেমন হয়ে যাই। চোখের ঘুমও ততদুর পালিয়ে যায়।
শিয়ালের ডাক বিমর্শ অনুভব নিয়ে আসে আমার হৃদয়ে।


আমার অস্তিত্বের মধ্যিখানে আজকাল যেন অন্যকারো আভাস টের পাই বুঝে উঠতে পারিনা কি সেটা কি??


অনেকদিন হল প্রায় একযুগ হবে হয়ত, তখন সবেমাত্র বিশ্ববিদ্যালয়ের পাঠ চুকিয়ে পত্রিকার পাতায় চাকুরির বিজ্ঞাপনে আমার মনযোগ -
তখনকার কোন এক বিকেল, দিন তারিখ ঠিক মনে নেই,  আচমকা তোমার সাক্ষাৎ -


ব্যাপার টা কাকতালীয় ছিল বটে অবশেষে তোমার সাথে একটা সম্পর্কে জড়িয়ে গেলাম।
অজানা সম্পর্ক, এটাকে ভালবাসা বলে বুঝি!! শুধু ছটপটানি - তোমাকে ছেড়ে থাকতে পারিনা। তুমিও তাই-।


তোমার রুপ যৌবন, কথা বলার ধরন আর তোমার মুখের হাসির যেন বিরাট মহাসমারোহ-
ভালবেসে ফেলেছিলাম তোমাকে। আমি তখন অনেকটা সাম্প্রদায়িক হয়ে ঊঠেছিলাম, তুমি নামক একটা জীবের প্রেমে।
দুটো জীবন চলতে লাগল যমুনার স্রোতের ন্যায় কলকল ধ্বনির তালে।
একসময় কি ভেবে তুমিও সাম্প্রদায়িক হয়ে গেলে। যেন আমি ছাড়া আর কোন গতান্তর নেই তোমার।


সরকারি চাকুরীর বয়সসীমা পেরিয়ে গেল দেয়ালে পিঠ বন্ধুর প্রস্তাব মেনে নিলাম। একটা প্রাইভেট ফার্মে ঢুকে গেলাম আর ভাবছি -
না" অনেকদিন তো হল এবার সংসারী হতে হবে, তাছাড়া পরিবারের কথাও চিন্তা করা দরকার। বাবার বয়স হয়েছে।
তোমার আমার দুজনের একসাথে চলার সময় আমি বুঝতে পেরেছি তুমি আমার মতন ছিলে না। তোমার বাবার কর্পোরেট ব্যাবসা।
হটাৎ একদিন তোমার মুখে অসম্প্রদায়িক ভালবাসার কথা শুনে একটু চিন্তিত হয়ে পড়লাম।


তাছাড়া আজকাল এও দেখছি, তুমি সমরাজ্যবাদ নীতি নিয়েও বেশ মাথা ঘামাচ্ছিলে। সেদিন তোমার চেতনাকে থামিয়ে দেয়ার মত কোন জবাব বা শক্তি কোনটাই আমার ছিল না।


তারপর একযুগ তোমার আমার মধ্যে আর আলোচনা হয়নি। হয়নি সমাজ ব্যাবস্থা বা সমরাজ্যবাদ কিংবা অর্থনীতির বিষয় নিয়ে কোন কথা।


আজও আমি আগেকার মতই একটা মানুষ। সকালে ঊঠে অফিস, বিকেলে বাসায় ফিরি। মাঝে মধ্যে বন্ধুদের সাথে চা সিগারেটে কিছুটা সময়-
অবশ্য ইদানীং রাজনীতি নিয়ে বেশ খানিক আলোচনায় থাকি।


আমি জানিনা তোমার সময় গুলো কেমন করে কাটে- শুনেছি তুমি নাকি এখন প্রবাসী। আমাদের চীরচেনা বোটানিক্যাল গার্টেন হতে প্রায় চার হাজার কিলোমিটার দূরে বাস কর স্বামী সন্তান নিয়ে।


আসলে জানো কি?? আজ এতদূর হতে হাপিত্যেশ করা ছাড়া আমার আর কিছুই করার নেই।


যদি কখনো কোনদিন তোমার আমার পুনরায় সাক্ষাৎ হয়  তো অধিকার নয় তবে একটা কথা জিজ্ঞেস করবার আছে তুমি ভাল আছ তো!!
যদি তুমি ভাল থাক"তো - তাহলে আমিও ভাল আছি তোমার মতই।