সেদিন এক রূপসী সন্ধ্যায়,
ফাগের রঙে রেঙেছিল আকাশ,
হয়তো তারই আসার কথা ভেবে !
কিছু পরে দীপ জ্বলা সন্ধ্যালোকে,
পথমাঝে অগুন্তি মানুষের ভীরে,
অপেক্ষায় ছিল মন - হাতে নিয়ে,
রঙীন কাগজে মোড়া ছোট্ট উপহার —
খুঁজেছিল দু'নয়ন - সেই চেনা মুখ,
সেই অগুন্তি মানুষের ভীরে।


আরও একদিন,
সন্ধ্যামণি ঢলছে সবে রাত্রির গায়ে,
গঙ্গাবক্ষজুরে শৈত্যের দামাল হাওয়া,
মন জুড়ে তবু তারই প্রেমের ঘনঘটা।
গুনগুন সুরে কত গান গেয়ে যায়,
কাঁধের 'পরে তার হেলানো মাথা,
আর খোলা চুল, গাঢ়তর সুরভী
দু'টি নি:শ্বাসে দোলে।
তখনও জলের 'পরে বোট নৌকা জুড়ে,
অগুন্তি মানুষের মৃদু কোলাহল,
তারই মাঝে দু'টি মনে প্রেম যেন,
বেঁধেছিল ঘর।