ভালোবেসে তোমার সাথে পথ চলতে চেয়েছিলাম।
তুমি পথ মধ্যেই ছেড়ে গেলে!
নিজের ভাবনা চিন্তাগুলি অহেতুক তোমার কাঁধে চাপিয়ে,
দিব্যি জীবনটা কাটানোর যে পরিকল্পনা ছিল, তা ভস্মিভূত হয়ে গেল।

তোমার ভাবনাগুলির মূল্য আমি দিই নি;
নিরর্থক, ভিত্তিহীন বলেই উড়িয়ে দিয়েছি।
আসলে ভয় ছিল। কারণ তোমার তুমির মূল্য যে মাত্রাতিরিক্ত !
নিজের জীবনবোধের থেকে অনেক এগিয়ে ছিলে তুমি।
তোমার ছোট্ট নাওয়ের পালে জীবন সত্য ছিল।
দুর্বার হাওয়ায় তুমি তাই এগিয়ে যেতে,
আমার বিশাল নৌকার চেয়ে! আমি চাই নি!
তোমার অগ্রগতি, আমার আত্মমর্যাদায় ঘা দিত বারংবার! আমি চাই নি!
কিন্তু পারলাম কি? তুমি জিতে গেলে।
আজ পিছন পানে তাকিয়ে দেখার ইচ্ছে তোমার নেই! না, দেখোও না!
সময়ের সাথে পরিবর্তন এনে তুমি তোমার গন্তব্যে পৌছে যাও।
এটাই আমার জয়! নিজেকেও তো প্রস্তুত হতে হবে!


এই বিশাল জনরথে লক্ষ্য সবার স্থির!
সবাই চলছে নিজের নিজের মত করে!
আপন লক্ষ্যে পৌছানোর তাগিদে ছুটছে সবাই! কেউ তো নেই থেমে!
আমি দেখতে পাচ্ছি, এই ভীরে ওরা সবাই একা!
থামছে না তারা, শুধু ছুটছে আর ছুটছে, শুধু নিজের জন্য ছুটছে।
আমি জানি, ওরা পৌছবে ঠিকই, কারণ, ওদের সবার সাথে আছ তুমি!
সকল অলক্ষ্যে ওদের সকল কাজে আছ তুমি; ভিন্ন রূপে, ভিন্ন নামে!
কখনো স্ত্রী, কখনো ভগ্নী, কখনো কন্যা, কখনো বন্ধু, কখনো বা মাতা তুমি!
কখনো বা আছ শুধু এক অপরিচিতা হয়ে!
ওরাও জানে না আমারই মতো, কত ভালোবাসো তুমি ওদের!
ওরাও জানে না আমারই মতো, ওদের নিঃশ্বাসের সাথে মিশে আছ তুমি,
শূন্য একাকিনী কোনো এক অন্তঃপুরে!


আমিও চলবো। যে কটা দিন তুমি ছিলে,
দিয়ে গেছ অজস্র উপঢৌকনসম একরাশ ভালবাসা!
সেটাই তো আমার পাথেয়!
এই পাথেয়র সহযোগে আমি জীবন ভর চলবো!
যত দূরে দুরেই থাক না কেন, আমি চলবো,
আর ভাববো, এই লক্ষ্য আমার যেন না থামে কোনোদিনও!
কারণ, লক্ষ্য শেষে তো জীবনের অবসান!
যতদিন এই লক্ষ্য অপূর্ণ থাকবে,
তুমিও থাকবে আমার সাথে, আমার সমগ্র হৃদয় জুড়ে!
তোমার ভালবাসার আচ্ছাদনে, আমিও থাকব বিভোর!
*********************************