কৃষানীরা ধান বুনে,              বহু কষ্ট করে
সর্ব সম দিন যাহে,               রোদ্র-বৃষ্টি পুরে;
যেথা আসে নিশিদিশী,          কেলো কেলো ঝড়
ফশলের মাঠ খানা,             করে নাক পর;
ভালোবাসে ফশলকে,          জননীর মত
তাই তারা মাঠ কুলে,           রহে সর্বে নত;
পান্তা খেয়ে যাহে তারা,        লাঙ্গল কাদলে
রোদে পুড়ে শ্রম করে,          ফিরে সন্ধ্যা হলে।


দিন যাহে নিশী আসে,          চলে যুগ যুগ
কৃষাণীরা ধান নিয়ে,            সুখে বাঁধে বুক;
ধান পাকে মাঠে মাঠে,         চাষি গাহে গান
মোড়লের লাঠিয়াল,            কেটে নেয় ধান;
এবভাবে চলে ওদের,          কষ্টের জীবন;
তবুও মাঠ ওদের,               মায়ের মতন।..


fb: sonnetsanto@gmail.com