আকাশ টাকে রাঙিয়ে দিয়ে জ্বলছে তারা ঐ
সোহাগ করা ভাইটি আমার হারিয়ে গেল কৈ ?
আমার থেকে ছোটো অনেক, দুষ্টু ছিল না
তাতাই সোনা নাম রেখেছে আদর করে মা ।
কাকা বলত লালিবাবু ,বাবা বলত "তাই"
আদর করে আমি বলতাম আমার সোনা ভাই।
এমন করে দিনের পিঠে বছর গুলো হয়
সেদিন কার ছোটো ভাইয়ের এখন বয়স নয়।
সোনা সোনা তাতাই সোনা এখন স্কুলে পরে
সন্ধে হলে চুপটি করে পড়তে বসে ঘরে।।
সুখের ঘরে কেমন করে বিষ জড়িয়ে এলো
নয় বছরের ভাইয়ের বুকে বুলেট গুজে দিল
ক্রিকেট খেলে ফিরছিল ভাই নিজের মনের সুখে
দুই দলের যুদ্ধ বুলেট লাগলো এসে বুকে।
রক্তে ভাসা সেই জামা আর বুকের ব্যাথা হায়
অ্যাম্বুলেন্সে ছুটল সবাই ব্যাস্ত কলকাতায়।
যমের সাথে যুদ্ধ করেও তিন দিনে তার
আমার সোনা ভাইটি ঘরে ফিরল না তো আর।