হঠাৎ ভোরে শমন এলো ডাক পিওনের হাতে
একুশ তারিখ ছাড়তে হবে আমার দেহটাঁকে।
তেইশ বছর পার করে আজ সময় হল শেষ
এখন আমায় যেতেই হবে দিক শূন্যের দেশ।
এক খামেতে ভরা ছিল শমন চিঠি সাথে
যাওয়ার আগে কি কি কাজ বাকি রয়েছে হাতে -
বাকি গুলো লিখতে হবে বিস্তারিত ভাবে
বিচার হবে কোন গুলো ঠিক পুণ্য করা যাবে।
এখন ভাবি চিত্রাপিতে কি রয়েছে বাদ
অনেক কিছুই বাকি রয়েছে স্বপ্ন ওঁ আল্লাদ।
দেখা হয়নি দুলতে থাকা ধানের শিষের দল
ছোঁয়া হয়নি উড়িয়ে দেওয়া ষোড়শীর অঞ্চল।
পান করিনি বীথির বনে মহুয়া ফুলের মদ
দেখা হয়নি বিধানসভার সততার সাংসদ।
লেখা হয়নি কাব্যগ্রন্থ ,ছাপা হরফে নাম
তেইশ বছর পার করে আজ, পাইনি কোনও দাম।
কথা রাখিনি নুন্যতম আমার প্রেমিকার
সাত বছরে নিয়েছি অনেক মুল্য দিইনি তার।
এখন ভাবি যাওয়ার বেলা সব রয়েছে বাকি
তেইশ বছর সব কাজেতেই শুধুই ছিল ফাঁকি।