জন্ম আমার গঙ্গাপাড়ে বঙ্গভূমে বাস
আম বাঙ্গালী জন্ম আমার বাংলায় নিঃশ্বাস।
জন্ম আমার সেই শতকে স্বাধীন ভারত মা
দারিদ্রতায় সুখবিলাসি দুখ মুঝি না।
জন্ম আমার সেই ভূমেতে যেথায় শ্যামল বাস
হৃদয় ভরা বঙ্গিমেতে সমরেশে বিশ্বাস।
আজন্ম কর্ণে ভরা অন্ধ কানাই গানে
জন্ম থেকেই উচ্চ শিরে ভূমির সম্মানে।
চর্যাপদের আবিষ্কর্তার জন্মের এই ভুমি
বহু পূর্ণের জনম মাগো তোমার চরণ চুমি।
ভুবন মাতানো শ্যামার গানে মৃণাল কান্তি ঘোষ
এই ভুমিতেই জন্মে ছিলেন সবার সমর বোস।(সমরেশ বসু)
এই ভুমিতেই কাঁটিয়ে গেছেন কবিতায় নজরুল
ছাত্রজীবন এই ভুমিতেই ঠাকুর অনুকুল।
তাই তো মাগো সফল জনম আমার বঙ্গমাটি
আমার শহর ছোট্টও শহর শ্রদ্ধার নৈহাটি।