আমি শীত ভালোবাসি ,ভালোবাসি শীতের সকাল
আরও ভাললাগে শীতে কুয়াসার জাল।
দুর্বার ঘাসে লাগা শিশিরের ঢেউ
স্বচ্ছ আকাশে মেঘ, নেই কোথা কেও।
বড় ঘন কুয়াশায় পোস্টের আলো
না দেখা ভোরের রোদ লাগে বড় ভালো।
তাই শীত ভালোবাসি।


হৈম নতুন চাল, পায়েসের ঘ্রাণ।
মনে জাগে বারে বারে আজি অগ্রান।
শীত মানে আলসেমি ঘন ঘন চা -
সোয়েটারে দেহ ঢাকা মোজা পরা পা।
দুপুরের রোদে বসা তেতলার ছাদ
আলুমাখা টক জলে শীতে সুস্বাদ।
তাই শীত ভালোবাসি।


শীতের সকাল মানে বইমেলা আসা
কপোত কপোতী জোড়া আর ভালোবাসা।
প্রেয়সীর হাত ধরে হাটা বহুদূর
লেপের তলায় ঘুম অলস দুপুর।
সকালে খেজুর রস তালশাঁস পিঠে -
এগুলোর সম্ভার শুধু ভরা শীতে।
পুলিপিঠে, সরা পিঠে , ভাপা পিঠে আর
চুল ছেড়ে রোদে বসা স্নেহময়ী মা 'র।


তাই আমি ঘুরেফিরে শীত ভালোবাসি
তাই তো শীতের কোলে ফিরে ফিরে আসি।।