একবার স্বপ্ন দেখার আগে
তিন বার ভেবে দেখেছি -
সত্যি আমি স্বপ্ন দেখার যোগ্য কি না ?
আমি একবার সত্যি ভালোবাসার আগে
বহুবার ভালবেসে দেখেছি-
কখনও প্রতারিত হব না তো ?
জীবনের স্মৃতি আলেখ্য লেখার আগে
বহু কবিতা লিখে দেখেছি -
আমি কি সত্যি কারের কলমচি ?
ঘরের ফেরার তীব্র আকাঙ্ক্ষায়-
আমি বহু বার পথ ভুলে দেখেছি -
ঘরে ফেলার ঠিকানাটা আমার জানা আছে কি না!
কিছু পাওয়ার আকাঙ্ক্ষায় বহুবার হারিয়ে দেখেছি-
চাওয়াটা পাওয়ায় পরিণত হয় কি না।
জীবনে বড় কিছু অর্জনের আশায়
ছোটো ছোটো সুখগুলোকে হারিয়ে বুঝেছি -
শুধু হারিয়েই গেছি জীবনভোর,পাইনি আমি কিছুই -।