আমি দেখি নাই সিপাই যুদ্ধ, দেখি নাই পলাশী যুদ্ধ
আমি দেখেছি মানব জাতি কেমন অবরুদ্ধ।
আমি দেখেছি ছিটমহলের বেদনা
আমি দেখেছি কাঁটাতারে যাতনা।
আমি দেখেছি ফজল মিয়াঁর চোখের জল
দেখেছি খুদাত্থ শিশুর ক্রন্দন অবিরল।
আমি দেখেছি মত্ত মাতাল এক দেশ
ছিন্ন বসন পরা  নারীর বেশ।
আমি দেখেছি জীবিকার লড়াই
দেখেছি আর্থ স্বার্থ সর্বশর বড়াই ।
আমি দেখেছি ঋণ বোঝায় মৃত চাষি
দেখেছি বৃদ্ধাশ্রম বাসী মা আর সন্তান পরবাসী.
আমি দেখেছি মৃত সন্তান আর ক্রন্দনরত মা
তাই এই বাংলার রূপ রস আমি আর খুজি না।